,
সংবাদ শিরোনাম :
» « বিকলের ঝুঁকিতে এনআইডির তথ্য-ভান্ডার ॥ সেবা নেয়া ৮২টি প্রতিষ্ঠান ঝুঁকিতে পড়তে পারে» « ঢাকায় মুস্তফা লুৎফুল্লাহ’র পুত্র অনিকের লাশ উদ্ধার» « সাতক্ষীরা জেলা প্রশাসন ও আশ্রম ফাউন্ডেশনের আয়োজনে দুই দিনের কর্মশালা শুরু» « গুলিবিদ্ধ যুবকের লাশ উদ্ধার» « আখেরি মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনায় শেষ হল বিশ্ব ইজতেমা» « পার্বত্য শান্তিচুক্তির ৮০ ভাগ বাস্তবায়িত -প্রধানমন্ত্রী» « আজ সরস্বতী পূজা» « সাতক্ষীরার সড়ক যাতায়াতের উন্নয়ন অপরিহার্য» « আবারও যশোরে পৃথক স্থান থেকে দুই অজ্ঞাত যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার» « সরিষার বাম্পার ফলন, চাষীদের মুখে হাসি» « জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

তারাই ক্রিকেটের বিধ্বংসী ব্যাটসম্যান

8512

বিশ্ব ক্রিকেটে যেমন শচিন টেন্ডুলকার, মাইকেল ক্লার্ক, জ্যাক ক্যালিসের মতো শান্ত ও টেকনিক্যালি নিখুঁত ব্যাটসম্যান আছে তেমনি আছে কিছু ভয়ংকর মারকুটে ব্যাটসম্যান। কিছু ব্যাটসম্যান আছেন যারা বোলারের সকল পরিকল্পনা ভেস্তে দিয়ে তার চোখে পানি নিয়ে আসতে পারেন, তার দুঃস্বপ্ন হয়ে চলে আসতে পারেন ঘুমের মধ্যে। এধরণের ব্যাটসম্যানকে আমরা বলি ভয়ংকর মারকুটে ব্যাটসম্যান।

 

যেকোন কঠিন পরিস্থিতি থেকে ম্যাচের লাগাম নিজের দলের দিকে টেনে আনতে পারেন তারা। তাদের জন্যই সীমিত ওভারের ক্রিকেট পেয়েছে অন্য মাত্রা।বিশ্ব ক্রিকেট এক সময় দেখেছে ভিভ রিচার্ড, কপিল দেব, ইমরান খান, ইয়ান বোথামের মতো ব্যাটসম্যানের, তাদের বোলারদের সাহস ভেঙ্গে দিতে দেখেছে। কিন্তু বর্তমান ক্রিকেটেও আছে তেমন কিছু বিধ্বংসী ব্যাটসম্যান। তেমনই কিছু ব্যাটসম্যান নিয়ে আজ প্রথম পর্বের আলোচনাঃ

 

Pakistan v England - 2nd International Twenty20 Match

১। শহিদ আফ্রিদিঃ শহিদ আফ্রিদি অনেকের কাছেই বুমবুম আফ্রিদি নামে পরিচিত, এছাড়া সতীর্থরা তাকে লালা নামেই ডাকেন। তিনি বর্তমান ক্রিকেটে অন্যতম সাহসী ব্যাটসম্যানদের মধ্যে একজন। তিনি বিশ্বাস করেন তার ব্যাটিংয়ের ভয়ংকর রুপ এবং প্রতি বলে আঘাত করার নীতিই বোলারকে ভয় পাইয়ে দিতে পারে। তিনি তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন একজন লেগ স্পিনার হিসেবে কিন্তু ইতিহাস তাকে একজন ব্যাটসম্যান হিসেবেই বেশি মনে রাখবে কারণ তার সেই ঐতিহাসিক ৩৭ বলে ১০২ রানের ইনিংস, দ্রুততম সেঞ্চুরির তালিকায় এখন যা তৃতীয় অবস্থানে আছে। এই রেকর্ডের পরে তিনি উদ্বোধনী ব্যাটসম্যানই হয়ে গিয়েছিলেন, কিন্তু বর্তমানে মিডল অর্ডার সামলানোর দ্বায়িত্ব তার কাঁধে। শহিদ আফ্রিদির আরেকটি রেকর্ড হলো সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করাদের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন তিনি।

87

২। ক্রিস গেইলঃ বর্তমান ক্রিকেট বিশ্বে ক্রিস গেইল অবিতর্কিতভাবে একজন ভয়ংকর ব্যাটসম্যান। এই ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিকেটের সব ফরম্যাটে খেললেও ক্রিকেটের ছোট পরিসরে তার রেকর্ড ও দক্ষতা সবচেয়ে বেশি। বিশাল দেহের অধিকারী এই ব্যাটসম্যান ছয় হাঁকানোকে ছেলে খেলা মনে করান। গেইল স্পষ্টভাবেই একজন বোলারের জন্য দুঃস্বপ্ন। গেইলের ব্যাটিং নীতি হলো, প্রথমে আস্তে শুরু করে তান্ডব পর্যায়ে চলে যাওয়া।

88

৩। কায়রন পোলার্ডঃ

 

কায়রন পোলার্ড একজন ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার। এই বিশালদেহী ব্যাটসম্যানের হাতে অসাধারণ জোর রয়েছে এবং বেশিরভাগ বলই তিনি হাওয়ায় ভাসিয়ে মাঠের বাইরে পাঠান। এমন কোন বড় স্টেডিয়াম নেই যেখানে তিনি বল মাঠ ছাড়া করতে পারেননি। তিনিও একজন টি-টোয়েন্টি বিশেষজ্ঞ এবং দারুণ অভিজ্ঞ। একজন দারুণ ব্যাটসম্যানের পাশাপাশি তিনি মিডিয়াম পেসার হিসেবেও বেশ ভালো।

89

৪। গ্লেন ম্যাক্সওয়েলঃ

 

গ্লেন জেমস ম্যাক্সওয়েল এমন একজন অলরাউন্ডার যিনি তার ভয়ংকর ব্যাটিং দিয়েই বোলারদের ঘুম হারাম করে দিয়েছেন অনেকবার। এখন পর্যন্ত শুধু টি-টোয়েন্টি আর একদিনের ম্যাচেই তিনি খেলেছেন। একদিনের ম্যাচে তিনি অবিশ্বাস্যভাবে ১২৯ স্ট্রাইক রেট বজায় রেখেছেন এখনো। তার এই বিধ্বংসী ব্যাটিং তাকে ক্রিকেটের সব ফরম্যাটেই এগিয়ে যেতে সাহায্য করবে।

90

৫। আব্দুল রাজ্জাকঃ

আব্দুল রাজ্জাক ছিলেন এমন একজন ব্যাটসম্যান যিনি তার বিস্ফোরক ব্যাটিং দিয়ে ম্যাচের ভাগ্য পরিবর্তন করে দিতে পারেন। পাকিস্তান ক্রিকেট দলে তিনি ছিলেন একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান। যেকোন পরিস্থিতিতে তিনি যেকোন বোলারের বিপক্ষে ছয় হাঁকাতে পারতেন। তার এই বিধ্বংসী ব্যাটিংয়ে নির্ভর করে পাকিস্তান দল অনেক ম্যাচ জিতেছে। অনেক সময় তার পাগলাটে ব্যাটিংয়ে অবিশ্বাস্য ভাবে ম্যাচের মোড় ঘুরেছে।

Share
[related_post themes="flat" id="112560"]

সর্বশেষ সংবাদ

সম্পাদক ॥ জিএম নুর ইসলাম, কেন্দ্রীয় বাস টার্মিনাল, যশোর রোড, সাতক্ষীরা, ফোন ও ফ্যাক্স ॥ ০৪৭১-৬৩০৮০, ০৪৭১-৬৩১১৮
নিউজ ডেস্ক ॥ ০৪৭১-৬৪৩৯১, বিজ্ঞাপন ॥ ০১৫৫৮৫৫২৮৫০ ই-মেইল ॥ driste4391@yahoo.com